Be Our Friend

সাদা মানুষ

সাদা মানুষ


আমি জৈব সময়ের গলা টিপে,
থাকি রোগের radcliffe এ পাহারায় দিন রাত
আমি ঘুম জড়ানো চোখে
serotonin এর ঝাপটা দিয়ে একা থাকি বসে
আমি মৃত্যুর অন্ধকারে দাঁড়িয়ে
   ফ্লোরেন্স এর ল্যাম্প জ্বেলে আওড়াই  hippocrates এর শ্লোক
আমি একই সাথে, একই চোখে
    জন্ম দেখেছি, মৃত্যু দেখেছি,
  সুনাম দেখেছি, দুর্নামও দেখেছি,
  কিন্তু ভোরের পাখি , কিংবা রাতের জোনাকি,
   দেখা হয়নি কতদিন
 জীবন? তার কথা নাহয় থাক.
   আমি মৃত্যুর সাথে চলি
   জন্মের সাথে করি কোলাকুলি
    ক্লান্ত মুখে হাসি ফুটিয়ে দি 'শান্তির মৃত্যু' ধ্বনি
        কে আমি?
      আমি মানব দানব সবার শুভাকাঙ্ক্ষী
              আমি জন্মের ও বন্ধু, মৃত্যুরও মিত্র আমি
   গেরুয়া, সবুজ এর মাঝে সাদায় মিশে থাকা
     এক মানবতা ,এক মানুষ আমি
         

                                                 আকাশ 



Comments

Popular Posts

Wave Us @